আন্তর্জাতিক

৫০০ কেজি ওজনের বোমার সন্ধান, ঘরছাড়া ১৩ হাজার জার্মান

  প্রতিনিধি ৮ আগস্ট ২০২৩ , ১২:৫৭:৪০

শেয়ার করুন

জার্মানির ডুসেলডর্ফে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের একটি বোমার সন্ধান পাওয়া গেছে। যুদ্ধের সময় যুক্তরাষ্ট্র ওই বোমাটি জার্মানির শহরটিতে নিক্ষেপ করেছিল। কিন্তু সেসময় ৫০০ কিলোগ্রাম ওজনের বিশাল বোমাটি বিস্ফোরিত হয়নি। যুদ্ধ শেষ হওয়ার প্রায় ৮০ বছর পর বোমাটিকে অবিস্ফোরিত অবস্থায় পাওয়া গেছে। আর এরপরই ওই এলাকায় নতুন আতঙ্ক সৃষ্টি হয়েছে।

ডয়চে ভেলে জানিয়েছে, জার্মানির পুলিশ এবং দমকলকর্মীরা বোমাটি উদ্ধার করেছে। দমকল বাহিনী বোমাটিকে নিষ্ক্রিয় করার চেষ্টা করছে। তবে তার আগে প্রায় ১৩ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কোনো কারণে বিস্ফোরণ হলে স্থানীয় মানুষের যাতে কোনো ক্ষতি না হয়, তা নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নেয়া হয়।

স্থানীয় মানুষকে নিরাপদ জায়গায় সরানোর পাশাপাশি একাধিক রাস্তাও বন্ধ করে দিয়েছে পুলিশ। বন্ধ করা হয়েছে কয়েকটি ট্রামের রাস্তা। কোনো গাড়ি ঢুকতে দেয়া হচ্ছে না সেখানে।

দূরপাল্লার কয়েকটি ট্রেনও বাতিল করা হয়েছে। সংবাদমাধ্যমকে পুলিশ জানিয়েছে, বোমাটি বিস্ফোরণ হলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে। তাই সবরকম ব্যবস্থা নেয়া হয়েছে। জার্মানিতে প্রায়ই দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের বোমা উদ্ধার হয়। ২০২০ সালে ফ্রাঙ্কফুর্টে বৃটেনের তৈরি একটি বোমা উদ্ধার হয়েছিল। সেই বোমাটি সফলভাবেই নিষ্ক্রিয় করা হয়।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content