জাতীয়

আমরা স্বাধীন দেশ নির্বাচন নিয়ে কারও মাতুব্বরি সহ্য হবে না-পররাষ্ট্রমন্ত্রী

  প্রতিনিধি ৭ সেপ্টেম্বর ২০২৩ , ১০:৪৮:৩০

শেয়ার করুন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার কোনো ধরনের কারচুপি চায় না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পাশাপাশি তিনি বলেছেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে বিদেশি রাষ্ট্রগুলো মাতবরি করলে তা সহ্য করা হবে না।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ভারতের নয়া দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর যোগ দেওয়া নিয়ে রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) নয়া দিল্লিতে দ্বিপক্ষীয় বৈঠকে বসতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ থাকছে কি না— পররাষ্ট্রমন্ত্রীর কাছে তা জানতে চাওয়া হয়।

জবাবে মন্ত্রী বলেন, আমি জানি না। আমরা যেটি চাই তা হালো আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা। অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ। আমরা কোনো কারচুপি চাই না। আমরা স্বচ্ছ ও সুন্দর নির্বাচন চাই। সেখানে কেউ যদি আমাদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেয়, সেটিকে আমরা স্বাগত জানাই।

ড. মোমেন বলেন, তবে কেউ যদি মাতবরের ভূমিকা নিয়ে আসে, আমরা তা সহ্য করব না। আমরা স্বাধীন ও সার্বভৌম দেশ। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা কাউকে ভয় পান না।

নির্বাচন ইস্যুতে সরকার চাপে আছে কি না— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রক্সি ওয়্যার দেখতে চাই না। কারণ আমরা অত্যন্ত পরিষ্কার যে, আমরা সুন্দর একটি নির্বাচন করব। অন্যরা পছন্দ করুক বা না করুক, এটি তাদের সমস্যা।

বিএনপির উদ্দেশে ড. মোমেন বলেন, তারা চাপের মুখে পড়ে ছাই হয়ে যাবে। কিন্তু আমরা টিকে থাকব।

আজ বিকেলে (বৃহস্পতিবার) ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তার সফর নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট ঠিক সময়ে শেষ করার তাগাদা দেব। মাঝখানে আমাদের কিছু সমস্যা ছিল, বর্তমানে এগুলো সমাধান হয়েছে। আমরা রাশিয়া থেকে সার কিনে থাকি এবং এ নিয়ে কিছু ঝামেলা রয়েছে। এ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।


শেয়ার করুন