সারাদেশ

আশুলিয়ায় পোশাক শ্রমিক রবিউল হত্যাকারীদের গ্রেফতার দাবিতে মানববন্ধন

  প্রতিনিধি ৯ সেপ্টেম্বর ২০২৩ , ১১:২৩:২৪

শেয়ার করুন

সাভার উপজেলা প্রতিনিধি- সাভারের আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক রবিউল ইসলাম হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্ত মূলক শাস্তি নিশ্চিতের দাবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের আশুলিয়া প্রেসক্লাবের সামনে ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) আঞ্চলিক কমিটি ও গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ (জি-স্কপ)-এর উদ্যোগে এবিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় আইবিসি-এর আশুলিয়া-সাভার-ধামরাই আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক ফরিদুল ইসলামের সভাপতিত্বে উক্ত কর্মসূচীতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) আঞ্চলিক কমিটির সভাপতি আমিরুল হোক আমিন।

বক্তারা বলেন, গাজীপুরে গার্মেন্টস শ্রমিক নেতা শহিদুলের রক্তের দাগ শুকাতে না শুকাতেই আরো ১ গার্মেন্টস শ্রমিক রবিউল ইসলামকে হত্যা করা হয়েছে। আশুলিয়ার এ্যাপারেলস এক্সোসরিজ এন্ড প্রিনটিং লিমিটেডে সুপারভাইজার পদে এ কাজ করতো গার্মেন্টস শ্রমিক রবিউল ইসলাম। সে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সদস্য ছিলেন। গত ৩১.০৭.২০২৩ ইং তারিখে কারখানার মালিকদের ভাড়াটে মাস্তান বাসা থেকে তুলে নিয়ে তাকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। কিন্তু এ বিষয়ে ধামরাই থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। যাহার মামলা নং ৯/৩৫৬। তবে ধামরাই থানা পুলিশ মূল আসামিকে গ্রেফতারের জন্য কোন তৎপরতা চালাচ্ছে না।

এ বিক্ষোভ কর্মসূচীতে ৭ টি দাবী তুলে ধরেন তারা। দাবিগুলো হলেন: ১. মোঃ রবিউল ইসলামের হত্যাকারী সকল আসামি ও ইন্ধনদাতাদের গ্রেফতারের দাবী, ২. হত্যাকান্ডে জড়িত সকল আসামির সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা,৩. নিহত রবিউলের পরিবারকে আইএলও কনভেনশন-১২১ অনুযায়ী আ-জীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ পরিশোধ করা,৪. ক্ষতিপূরণের দায়ভার সংশ্লিস্ট গার্মেন্টস কর্তৃপক্ষ, সকল বায়ার, বিজিএমইএ এবং সরকারকে বহন করা, ৫. অবিলম্বে গার্মেন্টস শ্রমিক এবং নেতা কর্মী হত্যা বন্ধে সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, ৬. বাংলাদেশে গার্মেন্টস শ্রমিক এবং নেতাকর্মী হত্যা বন্ধে সকল স্থানীয় ট্রেড ইউনিয়ন, শ্রম অধিকার বিষয়ক সংগঠন সমূহ, মানবাধিকার সংগঠন, গ্লোবাল ট্রেড ইউনিয়ন ফেডারেশন, আইএলও সহ সকল আন্তর্জাতিক মহলকে এগিয়ে আসার আহবান, ৭. হত্যাকান্ডের শিকার রবিউলের উপর নির্ভরশীল পরিবারকে সহায়তায় সকলকে এগিয়ে আসার আহবান জানান তারা।

এসময় উপস্থিত ছিলেন : আইবিসি-এর আশুলিয়া-সাভার-ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি আল-কামরান, আঞ্চলিক নেতা আল-আমিন, নাসির হোসেন, মাসুদ রানা, দিপা আক্তার। জি-স্কপ -আগুলিয়া-সাভার-ধামরাই আঞ্চলিক কমিটির যুগ্ম-সম্বনয়ক মিজানুর রহমান, আঞ্চলিক নেতা কবির হোসেন, মোঃ ঠান্ডু, মিজানুর রহমান মিজান, লালন হোসেন প্রমূখ।

মোঃ আব্দুল কাদের/


শেয়ার করুন