আন্তর্জাতিক

ইসরায়েলে একই পরিবারের ৫ সদস্যসহ ৬ ফিলিস্তিনিকে হত্যা

  প্রতিনিধি ২৮ সেপ্টেম্বর ২০২৩ , ১০:৪৭:৪৬

শেয়ার করুন

ইসরায়েলে ছয় ফিলিস্তিনি নাগরিককে গুলি করে হত্যা করা হয়েছে। তাদের মধ্যে একই পরিবারের পাঁচ ফিলিস্তিনি সদস্য রয়েছেন। বুধবার (২৭ সেপ্টেম্বর) পৃথক ঘটনায় তারা নিহত হন। খবর রয়টার্স।
পুলিশ জানিয়েছে, বুধবার ইসরায়েলের উত্তরাঞ্চলে এ হামলা চালানো হয়। এতে নিহতদের মধ্যে নারীও রয়েছেন।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, নিহতদের মধ্যে তিনজন পুরুষ ও দুজন নারী রয়েছেন। বুধবার তাদের নাজারেথের উত্তর-পশ্চিমের শহর বাসমত তাবুনে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করা হয়।

ইসরায়েলের ইহুদি-আরব অ্যাডভোকেসি এবং মনিটরিং গ্রুপ আব্রাহাম ইনিশিয়েটিভস জানিয়েছে, নিহত পাঁচজন হলেন দম্পতি ও তাদের তিন সন্তান। এটিকে পুলিশ অপরাধ হিসেবে তালিকাভুক্ত করে সন্দেহভাজন হামলাকারীদের খোঁজে অভিযান চালিয়ে যাচ্ছে।

অন্যদিকে বুধবার ফিলিস্তিনের নিকটবর্তী উপকূলীয় শহর হাইফাতে যাওয়ার পথে মুখোশধারী বন্দুকধারীদের হামলায় আরেক ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। একই দিনে সংঘটিত পৃথক দুটি হত্যাকাণ্ড কোনোভাবে সম্পর্কিত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েলি পুলিশ।

আব্রহাম ইনিশিয়েটিভসের তথ্যমতে, এ দুটি ঘটনা মিলিয়ে চলতি বছরে ইসরায়েলে অন্তত ১৮৮ ফিলিস্তিনি হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

আল জাজিরার তথ্যমতে, ইসরায়েলের মোট জনসংখ্যা ৯৭ লাখ। তাদের মধ্যে প্রায় ২০ শতাংশ ফিলিস্তিনের নাগরিক। এসব নাগরিক দীর্ঘদিন ধরে ইহুদি এই ভূখণ্ডে দারিদ্র্য, বৈষম্য ও সরকারের অবহেলার শিকার হচ্ছেন।


শেয়ার করুন