রাজনীতি

খালেদা জিয়ার অবস্থা ‘সংকটজনক’, বিদেশে পাঠানোর দাবি

  প্রতিনিধি ২২ সেপ্টেম্বর ২০২৩ , ১:২৯:৩১

শেয়ার করুন

 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন বেগম খালেদা জিয়ার অবস্থা ‘সংকটজনক’। উন্নত চিকিৎসার জন্য তাকে দ্রুত বিদেশে পাঠাতে হবে।

শুক্রবার বিকেলে রাজধানীর আবদুল্লাহপুর এক সমাবেশে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আমরা খুব পরিষ্কার করে বলতে চাই, দেশনেত্রীর যদি সুচিকিৎসা না হয়, তাকে যদি বিদেশে পাঠানো না হয় তার অবস্থা আরও অবনতির দিকে যেতে পারে।

 

তিনি বলেন, আজকে যখন তার জীবন-মরণ সমস্যা তখন তাকে আটকিয়ে রাখা হয়েছে। খালেদা জিয়া শুধু একজন বন্দি নন, এদেশের গণতান্ত্রিক আন্দোলনের এক নম্বর নেত্রী…..। একবার নয় তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন, দুইবার বিরোধী দলীয় নেত্রী। এখনো কারাগারে অসুস্থ থেকেও এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। সরকার এই নেত্রীকে বন্দি রেখে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

কারাবন্দিদের চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর নজির আছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সব বন্দিকে চিকিৎসা দিতে হবে এবং তার জন্য যদি প্রয়োজন হয় তাকে বিদেশেও পাঠাতে হবে। বার বার খালেদা জিয়া পরিবার থেকে, তার ডাক্তাররা এবং আমাদের দলের পক্ষ থেকে বলেছি যে, মানবিক কারণে তাকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানো হোক। আসম আবদুর রবকে জিয়াউর রহমান জার্মানি পাঠিয়েছিলেন কারাগার থেকে। আজকে জোর করে ক্ষমতা দখল থাকা শেখ হাসিনাকেও কেয়ারটেকার সরকারের সময়ে চিকিৎসার জন্য আমেরিকায় পাঠানো হয়েছিল। আমরা সেই কথা ভুলে যাইনি।

 

এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার অবস্থা খারাপ হলে শুক্রবার সকালে তাকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে স্থানান্তর করা হয়। বিকেলের দিকে তাকে আবার কেবিনে নিয়ে আসা হয় বলেও জানা গেছে।

৭৮ বছর বয়সী খালেদা জিয়া কিডনি, ফুসফুস, হৃদরোগ, লিভার জটিলতায় ভুগছেন। এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দিচ্ছেন।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেছেন, বোর্ডের চিকিৎসকরা জানিয়েছেন ম্যাডামের লিভার প্রতিস্থাপন জরুরি হয়ে পড়েছে। সেজন্য তাকে দ্রুত বিদেশে উন্নত মাল্টি ডিসিপ্লিনারি সেন্টারে পাঠানো দরকার।

 


শেয়ার করুন