রাজনীতি

জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে আগামী নির্বাচন গুরুত্ব পেয়েছে

  প্রতিনিধি ১৩ সেপ্টেম্বর ২০২৩ , ৩:২৮:৪৯

শেয়ার করুন

 

 

ঢাকায় নিযুক্ত জার্মানির ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জ্যান জেনস্কির সঙ্গে বৈঠকে করেছেন বিএনপি নেতারা। আর এ বৈঠকের আলোচনায় আগামী জাতীয় সংসদ নির্বাচন সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে বলে দাবি করা হয়েছে বিএনপির পক্ষে থেকে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক হয়। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটি সদস্য ও ফরেন অ্যাফের্য়াস কমিটির চেয়ারম্যান আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। জার্মান ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের সঙ্গে অংশ নেয় দূতাবাসের রাজনৈতিক উপদেষ্টা শেরনীল কবির।

বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আলোচনায় আগমী জাতীয় নির্বাচন সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে। নির্বাচনটা কীভাবে হতে যাচ্ছে –এটা নিয়ে সবার যেরকম কনসার্ন, তারও সেরকম কনসার্ন। অন্যান্য গণতান্ত্রিক রাষ্ট্রের মতো তাদেরও অবস্থান একই রকম।

এছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যর ব্যাপারে জার্মান ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জানতে চেয়েছেন বলেও উল্লেখ করেন আমীর খসরু। বলেন, ম্যাডামের বর্তমান শারীরিক অবস্থার বিষয়ে তারা জানতে চেয়েছেন। আমরা জানিয়েছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আমীর খসরু বলেন, তারাও অন্যান্য দেশের মতো বাংলাদেশে অবাধ-নিরপেক্ষ-গ্রহণযোগ্য-বিশ্বাসযোগ্য আন্তর্জাতিক মানের নির্বাচন দেখতে চায়। বাংলাদেশের নির্বাচন নিয়ে সবারই আগ্রহ রয়েছে।

নির্বাচনকালীন সরকার নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না -এমন প্রশ্নের জবাবে খসরু বলেন, আমরা তাদের বলেছি শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়ার কোনো সুযোগ নেই। কারণ শেখ হাসিনার অধীনের কোনো নির্বাচন জনগণের জন্য ভালো কিছু বয়ে আনবে না। আবার ভোট চুরি করে ক্ষমতায় যাওয়ার প্রকল্প ছাড়া এ সরকারের অধীনে নির্বাচন আর কিছুই নয়।

তিনি আরও বলেন, তারা বিশ্বাসযোগ্য, অংশগ্রহণমূলক, অবাধ-নিরপেক্ষ-আন্তর্জাতিক মানের নির্বাচন দেখতে চায়। স্বাভাবিকভাবে তাদের এ কথায় আমরা মনে করি -এটা নিরপেক্ষ সরকারের অধীন ছাড়া সম্ভব নয়।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content