খেলাধূলা

তামিমকে নিয়ে কেন এত নাটক

  প্রতিনিধি ২৬ সেপ্টেম্বর ২০২৩ , ৪:০২:১২

শেয়ার করুন

 

 

 

তামিম ইকবালের আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর প্রসঙ্গে এভাবেই প্রতিক্রিয়া জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে এমন মন্তব্য তিনি যখন করেছেন তখন মোটে ট্রেইলার ছিল। নাটকের মূল অংশ তখনো যে বাকি!

চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ চলাকালে হঠাৎ অবসর ঘোষণার পর অনেক জলঘোলা শেষে খোদ প্রধামন্ত্রীর হস্তক্ষেপে সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তজার মধ্যস্থতায় অবসর ভেঙে ক্রিকেটে ফেরার ঘোষণা দিয়েছিলেন তামিম। গণভবন থেকে বেরিয়ে সেদিন তিনি বলেছিলেন, আর সবাইকে না করা যায়, প্রধানমন্ত্রীকে না করি কীভাবে!

 

 

অবসর কাণ্ডের পর ফের মাঠে ফেরার আগেই সাম্প্রতিক বাংলাদেশের ক্রিকেটের বড় বেশ কয়েকটি ঘটনার সাক্ষী। বিসিবি সভাপতি পাপনের গুলশানস্থ বাসভবনের গ্যারেজে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান তামিম। এরপর জানানো হয় ইনজুরির কারণে মাঠে ফিরতে আরও কিছুদিন সময় লাগবে তার। যে কারণে খেলতে পারেননি এশিয়া কাপেও।

 

ইনজুরি আর ফিটনেস নিয়ে বেশ ভুগছিলেন তামিম। আর তাই বিশ্বকাপের আগে চিরচেনা তামিমকে ফিরে পাওয়া নিয়ে সেসময় শঙ্কা ছিল অনেকেরই। কিন্তু তামিম বেশ আত্মপ্রত্যয়ী ছিলেন ফেরার ব্যাপারে। বারবার বলেছিলেন বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সিরিজ দিয়ে মাঠে ফিরতে চান তিনি। সে লক্ষ্যে ফিটনেসেও জোর দিয়েছিলেন। গেল কয়েক মাসে মিরপুরের অনুশীলনে একটা মুখ প্রায় নিয়মিত দেখা যেত! তামিম ইকবাল খান।।

 

নিজের পরিকল্পনা অনুযায়ী নিউজিল্যান্ড সিরিজ দিয়েই মাঠে ফিরেছিলেন তামিম ইকবাল। প্রত্যাবর্তনের ম্যাচে ব্যাট হাতে শুরুটাও হয়েছিল স্বভাবসুলভ। কিন্তু কে জানতো এক ম্যাচেই হয়তো…

বিশ্বকাপের আগে কোচ ও অধিনায়ক অবশ্যই চাইবেন একটা ফিট টিম নিয়ে বিশ্বকাপের বিমানে চড়তে। নিজের সততার জায়গা থেকেই হয়তো নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের পরই সংবাদ সম্মেলনে তামিম ইকবাল বলেছিলেন, তিনি এখনো পুরোপুরি ফিট নন। ঝুঁকি এড়াতে খেলেননি শেষ ওয়ানডেতেও। এমনকি তিনি যে পুরো ফিট নন, বিশ্বকাপের দল নির্বাচনের সময়ও নির্বাচকদের এটি বিবেচনায় নিতে বলেছিলেন তামিম।

 

তামিম নির্বাচকদের জানান, যদি তাকে বিশ্বকাপ দলে নেওয়া হয়, তাহলে এটা মেনে নিয়েই নিতে হবে। দলে থাকলে তিনি তার সর্বোচ্চটা দিয়েই খেলার চেষ্টা করবেন বলে জানিয়েছেন, তবে তার পিঠের সমস্যার কথা গুরুত্ব সহকারে সামনে এনেছেন।

তবে শোনা গেছে, গতকাল গভীর রাতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় হওয়া এক সভায় অধিনায়ক সাকিব আল হাসান এবং কোচ চন্ডিকা হাথুরুসিংহে বোর্ড সভাপতিকে জানিয়েছেন, বিশ্বকাপের মতো বড় আসরে তারা কোনো ‘আনফিট’ বা ‘অর্ধেক ফিট’ ক্রিকেটারকে দলে চান না। এমনকি তিনি যদি হন তামিম ইকবালের মতো অভিজ্ঞ কেউও। সাকিব নাকি এমনও বলেছেন, আনফিট কেউ দলে থাকলে তিনি বিশ্বকাপে অধিনায়কত্ব করবেন না।

 

নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ খেলেই মূলত বিশ্বকাপে নিজের জায়গা অনেকটা পাকাপোক্ত করেছিলেন তামিম। তাছাড়া ব্যাট হাতে বাকি ওপেনারদের ব্যর্থতা যেন আরও অর্থবহ করেছিল তামিমের থাকাকে। কিন্তু একদিনের ব্যবধানেই যেন সব ওলট-পালট!

 

আনফিট কিংবা অর্ধফিট তামিম ইকবালের স্কোয়াডে থাকা কিংবা না থাকা নিয়ে অনেক আলোচনা যুক্তি-তর্ক হতে পারে। কিন্তু একজন প্লেয়ারকে এভাবে শেষ মুহূর্ত পর্যন্ত এনে বাদ দেওয়াটা কতটুকু স্বাস্থ্যকর চর্চা, বিসিবি ভালো বলতে পারবে। তাছাড়া ফিটনেসের দোহাই দিয়ে যাকে বাদ দেওয়া হয়েছে গত মাস তিনেক আগেও তিনি ছিলেন এই ফরম্যটে দলের কাপ্তান। দলকে নিয়ে নিশ্চয়ই স্বপ্ন ছিল তারও। বিশ্বকাপে খেলতে চেয়েছিলেন বলেই ফর্মে ফিরতে মরিয়া ছিলেন।

তামিমের ফিটনেস কবে নাগাদ পুরোপুরি ফিরতে পারে এ ব্যাপারে কতটা পরিষ্কার জানতো বিসিবি?
আদৌ বিশ্বকাপের পরিকল্পনায় ছিলেন তামিম?
সাকিবের সঙ্গে তামিমের দ্বন্দ্বের খবর পুরনো, অধিনায়ক কি সাবেক অধিনায়ককে বাদ দিলেন?
নাকি তামিম নিজেই বিশ্বকাপের আগে এত নাটক করেছেন?

২০২৩ বিশ্বকাপ নিয়ে বড় স্বপ্ন ছিল তামিম ইকবাল খানের। সর্বনাশা চোট আর পারিপাশ্বিক পরিস্থিতি সবকিছু যেন পাল্টে দিয়েছে। সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের পর তামিম বলেছিলেন, আমাদের স্বপ্ন দেখা উচিত। যদি আপনার স্বপ্নই না থাকে, তাহলে কীভাবে এটা অর্জন করবেন? অনূর্ধ্ব-১৯-এও আমরা কখনো কোয়ার্টার ফাইনালের ওপরে কোনোদিন যাইনি। তারা স্বপ্ন দেখেছে বলেই চ্যাম্পিয়ন হয়েছে। আমার কাছে মনে হয় যদি আপনার স্বপ্নই না থাকে, তাহলে কোনো পারপাসও নেই।’

 

তামিম আরও বলেন, ফলাফল যেটাই হোক স্বপ্ন তো থাকতেই হবে, এটা আমাদের সপ্তম বিশ্বকাপ, এখন না হলে কখন স্বপ্ন দেখব? একটা ব্যাপার পরিষ্কার করি আপনাদের কাছে, স্বপ্ন গ্যারান্টি না কোনো কিছুর। কিন্তু আপনার ওই স্বপ্নটা থাকতে হবে। আমরা হয়তো বিশ্বকাপে দুটো বা একটা ম্যাচও জিততে পারি বা সেমিতে খেলতে পারি। এটা যাই হোক, স্বপ্নটা তো থাকতে হবে। যদি স্বপ্ন না থাকে তাহলে আমি জানি না এটা সঠিক কি না।’

বিশ্বকাপ খেলতে আগামীকাল ভারতের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। তার আগে তামিমের বাদ পড়া নিয়ে আলোচনা চলবে অনেক দিন। এ কারণেই অনেকেই বলেন, বাংলাদেশ মাঠের চেয়ে বাইরেই বেশি খেলে।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content