জাতীয়

বাসস্থান ফিরিয়ে দেওয়ার দাবি ‘সিটি পল্লী’র বাসিন্দাদের

  প্রতিনিধি ১৭ সেপ্টেম্বর ২০২৩ , ৮:২০:৫৭

শেয়ার করুন

 

 

রাজধানীর যাত্রাবাড়ীর ৪৯নং ওয়ার্ডের ১নং সিটি পল্লীর বাসিন্দারা তাদের বাসস্থান ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে।

রোববার (১৭ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এ দাবি জানায় সিটি পল্লীর ২৩০ পরিবারের বাসিন্দারা।

২৩০ পরিবারের সভাপতি আলী হোসেন পলাশ বলেন, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ আমাদের ১৯৯০ সালে ১নং সিটি পল্লীতে থাকার জায়গা দিয়েছেন। আমরা সেখানে দীর্ঘ ৩৪ বছর ধরে বসবাস করে আসছি। হঠাৎ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস আমাদের বিনা নোটিশে সেখান থেকে উচ্ছেদ করেছেন, আমাদের ঘরবাড়ি ভেঙে দিয়েছেন। আমরা আজ আট মাস ধরে রাস্তায় বসবাস করছি।

তিনি বলেন, মেয়র আমাদের বলেছিলেন পুনর্বাসন করবেন। তিনি এটি মাথায় রেখেছেন। কিন্তু কেউ আমাদের কোনো খোঁজ-খবর নেয় না। আমরা সবাই দিন মজুর, খেটে খাওয়া মানুষ, কেউ ভিক্ষা করে বা অন্যের বাসায় কাজ করে অথবা গার্মেন্টসে চাকরি করে। আমাদেরকে কেউ ঘরভাড়া দিতে চায় না। আমাদেরকে মানুষ ঘৃণার চোখে দেখে। আমরা এখন এতই তুচ্ছ।

পলাশ বলেন, এখন মেয়র মহোদয়ের কাছে আমাদের একটাই দাবি, আমাদেরকে সিটি পল্লীতে পুনর্বাসন করা হোক। আমরা খুব কষ্টে জীবনযাপন করছি। আমাদের জন্ম ৪৯নং ওয়ার্ডে, আমরা সেখানেই থাকতে চাই। কেউ কেউ ভাড়া বাসায় থাকছে। অনেকে ফ্লাইওভারের নিচে ঘুমায়। আবার অনেকে ওই ভাঙা জায়গাতেই কাগজ, পলিথিন দিয়ে ডেরা তৈরি করে থাকছে। কেউ কেউ রাস্তায় রান্না করে, রাস্তায় খায়, রাস্তায় ঘুমায়।

সিটি পল্লীর আরেক বাসিন্দা সুমি আক্তার বলেন, আমাদের আজ এমন অবস্থা যে, আমরা নর্দমার থেকেও জঘন্য। আমাদের কোনো থাকার জায়গা নেই। আমরা চাই আমাদের থাকার জায়গা ফেরত দেওয়া হোক।

এসময় আরও উপস্থিত ছিলেন সিটি পল্লীর বাসিন্দা বিথী আক্তার, মো. বাদল মিয়া, আবুল হোসেন, মো. রিয়াজ উদ্দিনসহ শতাধিক বাসিন্দা।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content