জাতীয়

বিবিএসকে ১১ কোটি টাকা অনুদান দেবে জাতিসংঘ

  প্রতিনিধি ৩ সেপ্টেম্বর ২০২৩ , ৩:৩০:৩৪

শেয়ার করুন

 

 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মাধ্যমে জেন্ডার ও ভাইটাল স্ট্যাটিটিসটিকসের আঞ্চলিক তথ্য নিশ্চিত করা হবে। এর মাধ্যমে বিবিএসের আর্থিক ও প্রযুক্তিগত তথ্য আরও শক্তিশালী হবে। এতে ১০ কোটি ৯০ লাখ টাকা অনুদান দেবে ইউনাইটেড নেশন্স পপুলেশন ফান্ড (ইউএনএফপিএ)।

রোববার (৩ সেপ্টেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে ইউএনএফপিএর এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইআরডির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে স্বাক্ষর করেন ইআরডি সচিব শরিফা খান ও ইউএনএফপিএর পক্ষে সংস্থাটির কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ ক্রিস্টাইল ব্লোখাস স্বাক্ষর করেন। এসময় উপস্থিত ছিলেন ইআরডির ইউএন উইংয়ের প্রধান একেএম সোহেল।

ইআরডি জানায়, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে ডাটার কোয়ালিটি, বিশ্বাসযোগ্যতা নিশ্চিত হবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) বাংলাদেশ জিআইএস প্ল্যাটফর্ম (বিজিআইএসপি) শীর্ষক এ প্রকল্পে ইউএনএফপিএর অনুদান থাকবে ১০ কোটি ৯০ লাখ টাকা। আর সরকারের অর্থায়ন থাকবে ১ কোটি ২৭ লাখ টাকা। প্রকল্পে মোট ব্যয় হবে ১২ কোটি ১৮ লাখ টাকা।

এসময় ইআরডি সচিব শরিফা খান বলেন, আমি আশা করি ইউএনএফপিএর সাহায্যে বিবিএসের মাধ্যমে সংগৃহীত ভূ-স্থানিক তথ্য পরিকল্পনার জন্য উপযোগী হবে। এতে উন্নয়ন পরিকল্পনা গ্রহণে সহায়তা করবে।

 


শেয়ার করুন