খেলাধূলা

মাহমুদউল্লাহর সামনে রেকর্ড গড়ার হাতছানি

  প্রতিনিধি ২০ সেপ্টেম্বর ২০২৩ , ৩:৩৬:১১

শেয়ার করুন

 

 

 

কত আক্ষেপ, কত প্রতীক্ষা। জাতীয় দলে মাহমুদউল্লাহ রিয়াদকে দেখতে রীতিমত আন্দোলনে নেমেছিলেন বেশ কিছু ভক্ত। রিয়াদ অবশ্য এশিয়া কাপে খেলেননি। তবে ৬ মাসের লম্বা বিরতি শেষে জাতীয় দলের জার্সিটা গায়ে জড়ানোর দ্বারপ্রান্তে আছেন তিনি। মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে আরেকবার দেখা যেতে পারে অভিজ্ঞ এই ক্রিকেটারকে।

টাইগারদের জার্সিতে নিজের ফেরাকে স্মরণীয় করে রাখার মঞ্চটা অবশ্য প্রস্তুতই আছে রিয়াদের জন্য। নিজের ফিরে আসার এই ম্যাচে অন্তত দুটি মাইলফলক অপেক্ষা করছে জাতীয় দলের ‘সাইলেন্ট কিলার’ এর জন্য। বৃহস্পতিবার মাঠে নেমেই সেটা করা সম্ভব তার পক্ষে।

 

ওয়ানডেতে দেশের হয়ে রিয়াদের রান এখন পর্যন্ত ৪ হাজার ৯৫০। ২১৮ ম্যাচ খেলে ৩৫ দশমিক ৩৫ গড় নিয়ে এই রান করেছেন তিনি। ৫ হাজার রানের ল্যান্ডমার্কে যেতে রিয়াদের দরকার আর ৫০ রান, কিউইদের বিপক্ষে অর্ধশতক পেলেই ৪র্থ বাংলাদেশি ক্রিকেটার হিসাবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন মাহমুদউল্লাহ।

 

তার আগে এই ক্লাবে নাম লিখিয়েছেন কেবল তামিম ইকবাল (৮ হাজার ৩১৩ রান), মুশফিকুর রহিম (৭ হাজার ৩৮৮ রান) এবং সাকিব আল হাসানের (৭ হাজার ৩৮৪ রান)।

শুধু ওয়ানডেতে নয়, সুযোগ পেলে মাহমুদউল্লাহ স্পর্শ করতে পারেন আরও একটা ব্যক্তিগত মাইলফলকও। এখন পর্যন্ত ৩৮৯ আন্তর্জাতিক ম্যাচ খেলে মাহমুদউল্লাহ করেছে ৯৯৮৬ রান। ৪র্থ বাংলাদেশি ব্যাটার হিসাবে ১০ হাজার আন্তর্জাতিক রান করতে দরকার মাত্র ১৪ রান।

কিউইদের বিপক্ষে অবশ্য মাহমুদউল্লাহর রেকর্ড বেশ বলার মতই। নিজের ক্যারিয়ারের তিন সেঞ্চুরির দুটিই এসেছে এই দলের বিপক্ষে। ২০১৫ বিশ্বকাপে এবং ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে এসেছিল সেই দুই সেঞ্চুরি। আগামীকালের ম্যাচে সুযোগ পেলে তাই হয়ত বড় কিছুই করতে রিয়াদ।


শেয়ার করুন