খেলাধূলা

যে নিয়মে রিজার্ভ ডে-তে ভারত-পাকিস্তানের ম্যাচ

  প্রতিনিধি ১০ সেপ্টেম্বর ২০২৩ , ১২:৩৬:১৮

শেয়ার করুন

 

 

দীর্ঘদিন পর ক্রিকেটবিশ্বকে ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াই দেখার ‍সুযোগ করে দিয়েছে এশিয়া কাপ। কেননা দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের রাজনৈতিক উত্তাপ ২০১২ সালের পর থেকে তাদের দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন বন্ধ করে দিয়েছে। এবারের এশিয়া কাপ আসরে গ্রুপপর্বের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হয়েছিল পাকিস্তান। রোহিত শর্মার দল আগে ব্যাট করলেও বাবর আজমদের ব্যাটিংয়ে নামতে দেয়নি শ্রীলঙ্কার বেরসিক বৃষ্টি। সুপার ফোরেও একই শত্রু দেয়াল তুলে দাঁড়িয়েছে! তবে এই ম্যাচে রয়েছে বাড়তি রিজার্ভ ডে।

আজও (রোববার) টস হেরে শুরুতে ব্যাট করতে নেমেছে ভারত। বৃষ্টিতে ম্যাচ বন্ধ হওয়ার আগপর্যন্ত ২৪.১ ওভারে ভারতের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১৪৭ রান। ৮ রান নিয়ে উইকেটে আছনে বিরাট কোহলি। অপর অপরাজিত ব্যাটার লোকেশ রাহুল ১৭ রান করেছেন।

এর আগে আসরের প্রথম দেখায় পাকিস্তানের বিপক্ষে ব্যর্থ ছিল ভারতের টপ অর্ডার। গ্রুপ পর্বের সেই ম্যাচে পাত্তাই পাননি রোহিত শর্মা-বিরাট কোহলিরা। আজ সুপার ফোরের ম্যাচে যেন প্রতিশোধের পণ করেই মাঠে নেমেছিলেন দুই ওপেনার শুভমান গিল ও রোহিত! দুর্দান্ত ব্যাটিংয়ে দুজনেই তুলে নিয়েছেন ফিফটি। অবশ্য ফিফটি হাঁকানোর পর আর বেশিক্ষণ টিকতে পারেননি দুজনের কেউই।

 

১৭তম ওভারে ৫৬ রান করা রোহিতকে সাজঘরে ফিরিয়ে ১২১ রানের উদ্বোধনী জুটি ভাঙেন শাদাব খান। এর পরের ওভারেই ফিরেছেন গিলও। ৫২ বলে ৫৮ রান করে তিনি সাজঘরে ফেরেন। এরপর ভারত যদি আর ব্যাটিংয়ে নামার সুযোগ না পায়, তাহলে ডিএলএস মেথডে ম্যাচের ফলাফল বের করতে পাকিস্তানকে ন্যুনতম ২০ ওভার ব্যাটিংয়ের সুযোগ দিতে হবে। সেক্ষেত্রে বাবর আজমের দলের জন্য লক্ষ্যমাত্রা হবে ১৮১ রান।

ন্যুনতম ২০ ওভারের খেলা না হলে ম্যাচটি গড়াবে রিজার্ভ ডে-তে। চলমান টুর্নামেন্টের মাঝপথে নেওয়া এসিসির সিদ্ধান্ত অনুযায়ী, বৃষ্টির কারণে আজ খেলা না হলে আগামীকাল (সোমবার) আবারও মাঠে নামবে রোহিত-বাবরের দল। অবশ্য সেদিনও রয়েছে বৃষ্টির শঙ্কা। এমনকি ম্যাচটি একই ভেন্যুতে ফের অনুষ্ঠিত হবে।

 

এশিয়ান ক্রিকেট কাউন্সিল জানিয়েছে, ভারত-পাকিস্তান ম্যাচের গুরুত্বের কথা মাথায় রেখে রিজার্ভ ডে রাখা হয়েছে। এশিয়া কাপে প্রতিটি ম্যাচের কাট-অফ সময় রাত ১০টা ২০ মিনিট। অর্থাৎ, ওই সময়ের আগেই পরবর্তী (দ্বিতীয় ইনিংস) ২০ ওভারের খেলা শুরু করতে হবে। নইলে আর খেলা হবে না। ভারতের ইনিংসের ২৪ ওভার হয়ে গেছে। আজকের মধ্যে খেলা শেষ করতে হলে অন্তত ২০ ওভার ব্যাট করতে হবে পাকিস্তানকে।

আজ যদি কোনোভাবেই পাকিস্তান ২০ ওভার খেলতে না পারে, তাহলে খেলা গড়াবে সোমবার। সেক্ষেত্রে অবশ্য ২০ ওভারের খেলা হবে না। ভারতের ইনিংস যেখানে থেমেছে সেখান থেকেই তাদের ইনিংস শুরু হবে। যদি সোমবারও বৃষ্টি হয় তখন খেলার ওভার আবার কমতে পারে। কিন্তু সেসব হিসাব হবে রিজার্ভ ডে চলাকালে।

 


শেয়ার করুন