আন্তর্জাতিক

সিঙ্গাপুর পুলিশ গ্রেপ্তার করলো মানি লন্ডারিং’ মামলায় অভিযুক্তের ১০ স্ত্রীকে

  প্রতিনিধি ১১ সেপ্টেম্বর ২০২৩ , ৭:১২:৪৩

শেয়ার করুন

সিঙ্গাপুরের তদন্তকারীরা বিপুল অর্থ পাচারের তদন্তে নেমে গ্রেপ্তার হওয়া বিদেশিদের সাথে যুক্ত ব্যক্তিদের ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছেন। পুলিশ তাদের মালিকানাধীন সম্পদ এবং তারা যে ব্যবসার সাথে জড়িত সেগুলি খতিয়ে দেখছে। ২৪ জন সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদের পর তাদের সাথে সম্পর্কিত মূল্যবান ধাতু ও পাথরের ডিলারদের গত ২৭ আগস্ট একটি নোটিশ পাঠিয়েছিল দেশের আইন মন্ত্রণালয়। আদালতে পরবর্তী শুনানিতে, প্রসিকিউশন জানিয়েছে যে, সন্দেহভাজনদের মধ্যে ১০জন অভিযুক্তের স্ত্রী এবং আত্মীয় রয়েছে।

১. সু ইয়ংকান

সু সিঙ্গাপুরের মিলেনিয়া টাওয়ারে অবস্থিত একটি কোম্পানি ক্রাফট ডিজিটালের শেয়ারহোল্ডার। সু ইয়ংকানের নিবন্ধিত ঠিকানাটি সাউথ বিচ রেসিডেন্স, যা ১০ অভিযুক্তের মধ্যে একজন সহযোগী উ শুইয়িংয়ের বাসভবন। সু ইয়ংকান সেন্টোসা গল্ফ ক্লাবের একজন সদস্য, যেখানে সু হাইজিন এবং সু বাওলিন সহ অভিযুক্ত নেটওয়ার্কের আরও কয়েকজন সদস্য যাতায়াত করতেন। তদন্তে ১৫ আগস্ট সু হাইজিন ও সু বাওলিনকে গ্রেপ্তার করা হয়। সু ইয়ংকান ২০১৭ সালে উন্মোচিত একটি জুয়া গ্যাংয়ের সাথে জড়িত থাকার দায়ে চীনা কর্তৃপক্ষের নজরে আসেন। সু জিয়ানফেং, সু ওয়েনকিয়াং এবং ওয়াং দেহাই – যারা অভিযুক্ত ১০ জনের মধ্যে রয়েছেন – একই গ্যাংয়ের অংশ ছিলেন বলে অভিযোগ রয়েছে।

২. ওয়াং সুইটিং

ওয়াং শুটিংয়ের ভাই ভ্যাং শুইমিং। তিনি ওয়াং শুইমিং নামেও পরিচিত।

বিজ্ঞাপন

অভিযুক্ত ১০ জনের মধ্যে তিনি অন্যতম। সেনতোসা গল্ফ ক্লাবের একজন সদস্য ওয়াং শুটিং। হেং বো বাও ওয়াং জুয়ার সিন্ডিকেটে জড়িত থাকায় চীনা কর্তৃপক্ষের ওয়ান্টেড তালিকায় আছেন তিনি। ওই সিন্ডিকেটের খবর প্রকাশ পায় ২০২২ সালে। তার ভাই শুইমিং চীনে ওয়ান্টেড। তার বিরুদ্ধেও একই অভিযোগ আছে।
৩. ওয়াং রুইয়ান
ওয়াং রুইয়ান ভ্যাং শুইমিংকে বিয়ে করেছেন। তার নিবন্ধিত ঠিকানা ৭বি বিশপসগেট, একই বাসভবন যেখানে তার স্বামীকে ১৫ আগস্ট গ্রেপ্তার করা হয়েছিল। তিনি সিঙ্গাপুরের দুটি কোম্পানি মিং হুয়াং ইনভেস্টমেন্টস এবং মিং হুয়াং ম্যানেজমেন্ট – এর পরিচালক।

৪. উ কিন
উ কিন ২০১৯ সালে সু হাইজিনকে বিয়ে করেছিলেন। কোম্পানির রেকর্ডে তার ঠিকানা ১৬ ইওয়ার্ট পার্ক হিসেবে দেখানো হয়েছে, যে বাসভবন থেকে তার স্বামী লাফ দিয়েছিলেন, অভিযোগ সু হাইজিন পুলিশ অভিযানের সময় পালানোর চেষ্টা করেছিল। তিনি সিঙ্গাপুরে দুটি কোম্পানিতে পরিচালকের ভূমিকা পালন করছেন: হিরোহিসা ভেন্ডিং এবং কালবার্ট ম্যানেজমেন্ট। এখানে জে.জে নামের এক ব্যক্তির নাম উঠে আসছে, দ্য স্ট্রেইটস টাইমস রিপোর্ট করেছে যে, জে.জে সিঙ্গাপুরের ১৮৫টি কোম্পানির পরিচালক বা সেক্রেটারি পদে ছিলেন। তিনি হিরোহিসা ভেন্ডিং-এর সচিব পদও সামলাচ্ছিলেন।

৫ মা নিং
মা নিং হলেন সু বাওলিনের স্ত্রী। তার প্রায় ১০০ মিলিয়ন মূল্যের সম্পদ রয়েছে। যার মধ্যে রয়েছে ৫৭ মিলিয়ন ডলার মূল্যের সম্পত্তি, ৩৩.৬মিলিয়ন ডলারের ব্যাংক অ্যাকাউন্ট এবং ৪.৯ মিলিয়ন মূল্যের যানবাহন। যা সু বাওলিন এবং মা নিং-এর মালিকানাধীন কর্তৃপক্ষের দ্বারা নিয়ন্ত্রণ করা হয়েছিল। মা নিং গ্র্যামারসি পার্কে থাকেন, এটি গ্র্যাঞ্জ রোডের একটি আবাসন , যা আবার সু হাইজিনের নিবন্ধিত ঠিকানা।

৬. চেন কিউয়ান
চেন কিউয়ানের নিবন্ধিত ঠিকানা হলো ৮ সেন্ট থমাসের একটি ইউনিট, রিভার ভ্যালির একটি আবাসন, যেখানে সু জিয়ানফেং থাকতেন। চেন কিউয়ান এখানে দুটি কোম্পানির পরিচালক: কিংফেং অ্যাসেটস এবং কিংফেং ইনভেস্টমেন্ট।

৭. ওয়াং কিউজিয়াও
ওয়াং কিউজিয়াও সিঙ্গাপুরের দুটি কোম্পানির পরিচালক: কিং শাইন ক্যাপিটাল এবং কিং শাইন কনসাল্টিং। দ্য বিজনেস টাইমস অনুসারে, ওয়াং কুইউজিয়াও-এর নিবন্ধিত ঠিকানা হল নিউ ফুতুরার একটি আবাসন ইউনিট, একই ইউনিট যা চেন কিংইয়ুয়ান ২০১৮ সালে ১০.২ মিলিয়নে কিনেছিলেন। কিং শাইন ক্যাপিটালও পিঙ্কির একজন শেয়ারহোল্ডার, সিঙ্গাপুরে অভিযানে গ্রেপ্তার হওয়া চেন কিংইয়ুয়ান এর পরিচালক।

৮. সু কাইহুয়াং
সু কাইহুয়াং প্যাটারসন হিলের মার্ক-এ একই ইউনিটে বসবাস করেন যেটি ওয়াং দেহাই তার অপরাধমূলক কর্মকান্ড থেকে প্রাপ্ত ২৩ মিলিয়ন ডলার ব্যবহার করে কিনেছিলেন বলে অভিযোগ। সু কাইহুয়াং সিঙ্গাপুরের দুটি কোম্পানির পরিচালক: হরাইজন উইন এবং হরাইজন উইন ম্যানেজমেন্ট।

৯. হি হুয়েইফাং
হি হুয়েইফাং ওয়াং বাওসেনের স্ত্রী, যিনি এখানে দুটি অর্থ পাচারের অভিযোগের মুখোমুখি হয়েছেন। তিনি হুই জিয়া টেকনোলজি ইনভেস্টমেন্টের মালিক, এটি স্থাপন করা হয়েছিল যাতে হুয়েইফাং সিঙ্গাপুরে চাকরির পাস পেতে পারেন। দম্পতির ২ লক্ষ ৮৪ হাজার ডলার মূল্যের একটি কালো টয়োটা আলফার্ড, চারটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩.৩ মিলিয়নের বেশি অর্থ এবং ১৪.৭৬ মিলিয়ন মূল্যের সম্পত্তি সহ ১৮ মিলিয়ন ডলারের বেশি মূল্যের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে । এই সম্পদের মালিক ছিল ওয়াং বাওসেন, তার স্ত্রী এবং হুই জিয়া টেকনোলজি ইনভেস্টমেন্ট।পুলিশ জানিয়েছে, ওয়াং বাওসেনকে ১৫ আগস্ট টমলিনসন রোডে তার বাসভবন থেকে গ্রেফতার করা হয়।

১০. সু লিহং
সু লিহং সিঙ্গাপুরের দুটি কোম্পানির পরিচালক: লিহং ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট এবং লিহং ইনভেস্টমেন্ট। অ্যাকাউন্টিং এবং কর্পোরেট রেগুলেটরি অথরিটির রেকর্ড অনুসারে সু লিহং-এর নিবন্ধিত বাসস্থান হল ৪০ বেলমন্ট রোড।

অন্যান্য সহযোগীরা হলেন:
সু ইয়ানপিং
চেন লিংলিং
চেন কিংকিং
ওয়াং লিয়ুন
সু জিয়ানহুয়া
উ শুইয়িং
উ বিহুয়া
চেন কুইক্সিয়াং
ওয়াং হুওকিয়াং
চেন মুলিন
লিউ জিয়ারং
চেন পেইয়ং
চেন ঝিকিয়াং
ওয়াং বিঙ্গাং

সূত্র : straitstimes.com


শেয়ার করুন

আরও খবর

Sponsered content