আন্তর্জাতিক

ইসরায়েলে মৃত ১ হাজার ছাড়িয়েছে

  প্রতিনিধি ১০ অক্টোবর ২০২৩ , ১:৫২:৫৮

শেয়ার করুন

 

 

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরায়েলি দূতাবাস সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

 

এতে বলা হয়েছে, ১ হাজার ৮ জন ইসরায়েলি হত্যার শিকার হয়েছেন। আহত হয়েছেন ৩ হাজার ৪১৮ জন। ইসরায়েলকে লক্ষ্য করে ছোড়া হয়েছে ৪ হাজার ৯৬৯টি রকেট। নারী ও শিশুদের জিম্মি করা হয়েছে।

ইসরায়েলের সরকারের পক্ষ থেকে অবশ্য নিহতের প্রকৃত সংখ্যা জানানো হয়নি।

গত শনিবার (৭ অক্টোবর) সকালে আকস্মিকভাবে ইসরায়েলে প্রবেশ করা শুরু করেন হামাসের যোদ্ধারা। এরপর তারা ইসরায়েলি সেনাবাহিনীর চেকপোস্ট ও বেসামরিক মানুষদের বাড়িতে যান।

এছাড়া হামাসের যোদ্ধারা একটি গানের অনুষ্ঠানেও হামলা চালান। সেই অনুষ্ঠানস্থল থেকে একইসঙ্গে ২৬০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া গাজার সীমান্তবর্তী বিভিন্ন এলাকাতেও হামাসের যোদ্ধারা হামলা চালিয়েছেন।

ফিলিস্তিনকে দ্বিখণ্ডিত করে ১৯৪৫ সালে সৃষ্টি হয় ইসরায়েলের। এরপর থেকে ফিলিস্তিনের বহু অঞ্চল দখল করেছে তারা। এছাড়া সাধারণ ফিলিস্তিনিদের উপর প্রতিনিয়ত অত্যাচার নির্যাতন চালিয়ে গেছে তারা। কিন্তু এত অপকর্ম করার পর ৭৫ বছর পার হয়ে গেলেও— কখনো এত বড় হামলার মুখোমুখি হতে হয়নি ইসরায়েলকে।

হামাসের এ হামলা শুরুর পর অবরুদ্ধ গাজা উপত্যকা লক্ষ্য করে বিমান হামলা চালানো শুরু করে ইসরায়েল। তাদের এ হামলায়ও সাধারণ ফিলিস্তিনিরা হতাহত হচ্ছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী, ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় প্রায় সাড়ে সাতশ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content