জাতীয়

উড়ন্ত চক্ষু হাসপাতাল অরবিসের আসার প্রস্তুতিমূলক কাজ চলছে পুরোদমে

  প্রতিনিধি ১৯ অক্টোবর ২০২৩ , ২:১৪:২৯

শেয়ার করুন

 

 

বাংলাদেশে আগামী বছর বিশ্বের একমাত্র উড়ন্ত চক্ষু হাসপাতাল অরবিসের আসার ব্যাপারে প্রস্তুতিমূলক কাজ পুরোদমে চলছে। ‘এগারতম ফ্লাইং আই হসপিটাল ট্রেনিং প্রোগ্রাম-২০২৪’ নামের এ মিশনের প্রস্তুতির অংশ হিসেবে অরবিস সদর দপ্তরের ৪ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছে। আগামী বছরের ১৪ থেকে ২৮ নভেম্বর চট্টগ্রামে অনুষ্ঠিত হবে এ ট্রেনিং প্রোগ্রামটি।

 

প্রতিনিধিদলের সদস্যরা হলেন— অরবিস ফ্লাইং আই হসপিটালের প্রোগ্রাম ম্যানেজার মেরিয়েম আলতুন প্যারেন্ট, সিনিয়র ম্যানেজার (অ্যাডভান্সড লজিস্টিকস) আর্নেস্টো মোরেনো, স্টাফ অপথালমোলজিস্ট মোহাম্মদ আল আবেদ এবং স্টাফ নার্স জ্যাকলিন নিউটন।

অরবিস উড়ন্ত চক্ষু হাসপাতাল হলো একটি এমডি-১০ বিমানের মধ্যে স্থাপিত বিশ্বের একমাত্র সম্পূর্ণ স্বীকৃত চক্ষু-চিকিৎসা হাসপাতাল।

 

আগের বছরগুলোর মতো এবারও উড়ন্ত হাসপাতালটি বাংলাদেশের গুরুতর চক্ষু রোগীদের চিকিৎসা সেবা দেবে এবং চক্ষু বিশেষজ্ঞদের জন্য প্রশিক্ষণের আয়োজন করবে। দুই সপ্তাহের এই কর্মসূচিটি হবে বাংলাদেশে উড়ন্ত চক্ষু হাসপাতালের ১১তম মিশন এবং চট্টগ্রামে পঞ্চম মিশন।

অরবিস প্রতিনিধিদল বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ঢাকায় বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। যেখানে তারা এ উড়ন্ত হাসপাতালের মাধ্যমে বাংলাদেশে চক্ষু বিশেষজ্ঞদের সক্ষমতা বৃদ্ধি এবং এ ক্ষেত্রে মানবসম্পদ উন্নয়ন নিয়ে আলোচনা করেন।

 

বিসিপিএস’র সভাপতি অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহ ও এর চক্ষুবিদ্যা বিভাগের চেয়ারম্যান এবং স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক দ্বীন মোহাম্মদ নুরুল হক এবং অন্যান্য অনুষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে প্রতিনিধিদলটি চট্টগ্রামে প্রশিক্ষণ কর্মসূচির স্থানীয় অংশীদার হিসেবে নির্বাচিত বিশেষায়িত চক্ষু হাসপাতাল চিটাগাং আই ইনফার্মারি অ্যান্ড ট্রেনিং কমপ্লেক্স (সিইআইটিসি) পরিদর্শন করেন তাদের প্রস্তুতি সম্পর্কে জানতে।

গত ১৭ অক্টোবর প্রতিনিধিদলের সঙ্গে এক বৈঠকে সিইআইটিসি’র ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে চক্ষু চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধিতে অরবিসের উড়ন্ত হাসপাতালের বিশ্বব্যাপী প্রভাবের প্রশংসা করেন।

তারও আগে ১৬ অক্টোবর ঢাকায় ১১তম এফইএইচ ট্রেনিং প্রোগ্রাম-২০২৪’-এর কেন্দ্রীয় আয়োজক কমিটির সঙ্গে প্রতিনিধিদলের এক বৈঠক হয়। বৈঠকে আয়োজক কমিটি উড়ন্ত হাসপাতালের আগমনের ব্যাপারে তাদের প্রস্তুতির কথা জানায় প্রতিনিধিদলকে।

অপথালমিক সোসাইটি অব বাংলাদেশের (ওএসবি) প্রেসিডেন্ট এবং সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এএইচএম এনায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় চক্ষুরোগ খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

 

তাদের মধ্যে ছিলেন— এশিয়া-প্যাসিফিক একাডেমি অব অফথালমোলজির (এপিএও) প্রেসিডেন্ট অধ্যাপক আভা হোসেন, স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক শাহ মনির হোসেন এবং অধ্যাপক দ্বীন মোহাম্মদ নূরুল হক, ওএসবি মহাসচিব অধ্যাপক দীপক কুমার নাগ, জাতীয় চক্ষুবিজ্ঞান ইন্সটিটিউট ও হাসপাতালের প্রাক্তন পরিচালক অধ্যাপক জালাল আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নুজহাত চৌধুরী এবং বারডেম হাসপাতালের অধ্যাপক পূরবী রানী দেবনাথ।

অংশগ্রহণকারীদের বেশিরভাগই মন্তব্য করেন যে, বাংলাদেশের চক্ষু বিশেষজ্ঞরা অরবিসের উড়ন্ত চক্ষু হাসপাতালের দেওয়া প্রশিক্ষণ থেকে ব্যাপকভাবে উপকৃত হয়েছেন।

বাংলাদেশে অরবিসের কান্ট্রি ডিরেক্টর ডা. মুনির আহমেদ, সহযোগী পরিচালক ডা. লুৎফুল হোসেন ও ইকবাল হোসেন সবগুলো সভায় যোগ দেন।

আয়োজক কমিটির সভায় ডা. মুনির বলেন, অরবিস অত্যন্ত আনন্দিত যে, ওএসবি কমিটি উড়ন্ত চক্ষু হাসপাতাল মিশনে সমর্থন দিতে সম্মত হয়েছে।

তিনি বলেন, প্রকৃতপক্ষে চক্ষু বিশেষজ্ঞরাই আমাদের উড়ন্ত চক্ষু হাসপাতাল আনতে অনুপ্রাণিত করেছেন।

ডা. মুনির বলেন, শিক্ষা ও দক্ষতার ক্ষেত্রে পূর্ব-পশ্চিম ও উত্তর-দক্ষিণে ব্যাপক বৈষম্য রয়েছে, যা দূর করা প্রয়োজন।

উল্লেখ্য, অরবিস উড়ন্ত চক্ষু হাসপাতাল অত্যাধুনিক শিক্ষাদানের একটি প্রতিষ্ঠান, যেখানে রয়েছে অপারেশন রুম, শ্রেণিকক্ষ ও পুনরুদ্ধার-কক্ষ। ১৯৮২ সাল থেকে এই এই হাসপাতালটি পরিচালিত হচ্ছে।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content