খেলাধূলা

চলে গেলেন রেফারিদের রেফারি।

  প্রতিনিধি ৯ অক্টোবর ২০২৩ , ৯:৫১:৪৬

শেয়ার করুন

 

 

ফুটবলাঙ্গন তো বটেই, দেশের ক্রীড়াঙ্গনে অন্যতম পরিচিত মুখ রেফারি ইব্রাহিম নেছার। সকলের চেনা সাবেক ফিফা রেফারি ইব্রাহিম নেছার আর ফুটবল মাঠে ছুটবেন না। বেজে গেছে দুনিয়ায় তার শেষ বাঁশি। রোববার দিবাগত রাতে ৬২ বছর বয়সে ইন্তেকাল করেছেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 

মরণব্যাধি ক্যানসারের সঙ্গে লড়ছিলেন ইব্রাহিম নেছার। ক্যানসারের সঙ্গে লড়াই করেও ঘরোয়া ফুটবলে ম্যাচ কমিশনার, রেফারিজ কমিটির দায়িত্ব পালন করে যাচ্ছিলেন। আকস্মিকভাবে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত কয়েক দিন ধরে একটি বেসরকারি হাসপাতালের লাইফ সাপোর্টে ছিলেন। সেখান থেকে এক ছেলে ও মেয়ে রেখে দুনিয়া ছেড়েছেন। তার স্ত্রী বিয়োগ হয়েছে আগেই। আজ জানাজা শেষে পুরনো ঢাকার ফরিদাবাদে চিরশয্যায় শায়িত হবেন ইব্রাহিম নেছার। তার মৃত্যুতে ফুটবলাঙ্গনে নেমেছে শোকের ছায়া। বাফুফেসহ অনেক সংস্থা শোক প্রকাশ করেছে।

ইব্রাহিম নেছার ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন। ঘরোয়া ফুটবলে দীর্ঘদিন বাঁশি বাজিয়েছেন। রেফারি পরিচয় ছাপিয়ে রেফারিদের সংগঠক-প্রশাসক পরিচয় বড় হয়ে উঠেছিল তার।

 

বাংলাদেশ ফুটবল রেফারিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছিলেন। মৃত্যুকালেও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের রেফারিজ কমিটির ডেপুটি চেয়ারম্যান ছিলেন। অনেক তরুণ রেফারিংয়ে এসেছে তার হাত ধরেই। নতুন প্রজন্মের রেফারিদের আস্থার প্রতীক ছিলেন। ঘরোয়া ফুটবলের পুরনো ঘটনা জানতে সাংবাদিকরাও শরণাপন্ন হতেন তার।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content