আন্তর্জাতিক

নেপালে পরপর দুটি শক্তিশালী ভূমিকম্প, কাঁপলো ভারতও

  প্রতিনিধি ৩ অক্টোবর ২০২৩ , ১১:৪৮:৫২

শেয়ার করুন

নেপালে মাত্র ২৫ মিনিটের ব্যবধানে দু’বার ভূমিকম্প অনুভূত হয়েছে। মঙ্গলবার (৩ অক্টোবর) বিকেলে দেশটির পশ্চিমাঞ্চলের বাজহাং জেলায় এ দুটি ভূমিকম্প আঘাত হানে। এসব ভূমিকম্প নেপালের রাজধানী কাঠমান্ডুর পাশাপাশি ভারতের রাজধানী নয়াদিল্লিতেও অনুভূত হয়েছে।

নেপালি জাতীয় ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র জানিয়েছে, প্রথম ভূমিকম্প আজ দুপুর ২টা ৪০ মিনিটে আঘাত হানে। এই ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে মাত্রা ছিল ৫ দশমিক ৩। প্রথম ভূমিকম্পের পর ২৫ মিনিট পর বিকেল ৩টা ০৬ মিনিটে আরেকটি ভূমিকম্প অনুভূত হয়। দ্বিতীয় ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৩ রেকর্ড করা হয়েছে।

তবে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মাত্র ৫০ মিনিটের ব্যবধানে নেপালে চারবার ভূমিকম্প হয়েছে। ভারতীয় ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির বরাতে এ তথ্য দিয়েছে এনডিটিভি। এসব ভূমিকম্প নয়াদিল্লিতিও অনুভূত হয়েছে।

এদিকে ভারতের ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি টুইট বার্তায় ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ২ বলে জানিয়েছে।

তবে এসব ভূমিকম্পের ঘটনায় এখনো কোনো হতাহত ও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে গতকাল সোমবার ৬টা ৪৫ মিনিটে বাংলাদেশের ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এর উৎপত্তিস্থল ছিল ভারতের মেঘালয়ের রেসুবেলপাড়া থেকে তিন কিলোমিটার দূরে। বাংলাদেশ, ভারত ছাড়াও নেপাল, ভুটান এবং চীনেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে।

তবে ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানায়, এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৩ ভূ-পৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ২৩ কিলোমিটার। উৎপত্তিস্থল ছিল ভারতের আসাম।

এর আগে ১৭ সেপ্টেম্বর দুপুর ১২টা ৫০ মিনিটে ভূমিকম্পে কেঁপে উঠে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকা। সে সময় সার্চ ইঞ্জিন গুগলের তথ্যে জানা যায়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল চার দশমিক ২। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল গাজীপুরের কালিয়াকৈর থেকে ১২ কিলোমিটার দূরে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content