জাতীয়

প্রধানমন্ত্রী-মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার বৈঠক: বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা

  প্রতিনিধি ৪ অক্টোবর ২০২৩ , ১১:৪৮:২৫

শেয়ার করুন

আগামী জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়, সে বিষয়ে আবারো জোর দিয়েছে যুক্তরাষ্ট্র পাশাপাশি বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নেয়ার কথা তুলে ধরা হয়েছে। গত ২৭শে সেপ্টেম্বর ওয়াশিংটনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। এ সময় তিনি বাংলাদেশের আগামী নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় তার ওপর গুরুত্বারোপ করেন।

হোয়াইট হাউসের নিয়মিত সংবাদ সম্মেলনে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগ বিষয়ক সমন্বয়কারী জন কিরবি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জ্যাক সুলিভানের সৌজন্য সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করেছেন। ওয়াশিংটনের স্থানীয় সময় গত মঙ্গলবার দুপুরে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে জ্যাক সুলিভানের আলোচনার প্রসঙ্গে জন কিরবি বলেন, তারা অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের গুরুত্বের বিষয়ে আলোচনা করেছেন। জলবায়ু পরিবর্তনসহ নানা ক্ষেত্রে দু’দেশের সম্পর্কোন্নয়ন নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে। সূত্র জানায়, যুক্তরাষ্ট্র সফরের সময় প্রধানমন্ত্রী ২৭শে সেপ্টেম্বর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন। সেখানে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। প্রায় ঘণ্টাখানেক আলোচনা হয় তাদের। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে গত ১৭ই সেপ্টেম্বর নিউ ইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এদিকে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি সাংবাদিক মুশফিকুল ফজল আনসারি এক ফেসবুক পোস্টে লিখেছেন, বাংলাদেশকে নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো নড়চড় হয়নি। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে স্পস্ট বার্তা ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

 

সম্প্রতি শেখ হাসিনার সঙ্গে বৈঠকের বিষয়টি তিনি নিজেই আমাকে জানিয়েছেন।
তিনি আরও বলেন, বুদ্ধিদীপ্ত এবং চৌকস একজন ব্যক্তিত্ব জ্যাক সুলিভান। বয়সে অপেক্ষাকৃত তরুণ হলেও সামলে নিচ্ছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা। বাইডেন ভাইস-প্রেসিডেন্ট থাকাকালীনও তিনি ছিলেন তার নিরাপত্তা উপদেষ্টা। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার পলিসি পরিচালক পদে দায়িত্ব পালন করেছেন ইয়েল এবং অক্সফোর্ডে ল’ ও ইন্টারন্যাশনাল স্টাডিজে ডিগ্রিধারী জ্যাক। ছিলেন হিলারি ক্লিনটনের ডেপুটি চিফ অব স্টাফ। আলাপচারিতায় বেশ প্রাণবন্ত জ্যাক!


শেয়ার করুন

আরও খবর

Sponsered content