আন্তর্জাতিক

বার্সেলোনায় প্রবাসীদের সর্বজনীন পেনশন স্কিমে উদ্বুদ্ধ করতে সভা

  প্রতিনিধি ১ অক্টোবর ২০২৩ , ২:১৮:০৪

শেয়ার করুন

 

 

স্পেনের বাণিজ্যিক শহর বার্সেলোনায় প্রবাসী বাংলাদেশিদের ‘সর্বজনীন পেনশন স্কিম’-এ অংশগ্রহণে উদ্বুদ্ধ করতে বাংলাদেশি কমিউনিটির সঙ্গে সভা করেছে বাংলাদেশ দূতাবাস। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিকেল ৫টায় বার্সেলোনায় ‘কাসা বাংলা’ রেস্তোরাঁয় এ সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় প্রবাসী বাংলাদেশিদের পেনশন স্কিমে অংশগ্রহণ করতে আহ্বান জানিয়েছেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

রাষ্ট্রদূত বলেন, পেনশন স্কিমের অর্থ করমুক্ত এবং প্রবাস থেকে প্রেরণে ২ দশমিক ৫ শতাংশ হারে প্রণোদনাও মিলবে। এ স্কিমে দীর্ঘমেয়াদে প্রবাসীরাসহ দেশ উপকৃত হবে। প্রবাসীদের সামাজিক ও অর্থনৈতিক সুরক্ষা পেনশন স্কিমের মাধ্যমে নিশ্চিত হয় বলে সরকার এ বিষয়কে অধিক গুরুত্ব দিচ্ছে। তিনি উপস্থিত প্রবাসীদের পেনশন স্কিমের উপকারিতা সবার কাছে যথাযথভাবে পৌঁছানোর অনুরোধ জানান।

 

 

সভায় কাউন্সেলর (কমার্শিয়াল) রেদোয়ান আহমেদ ও কাউন্সেলর (পলিটিক্যাল) দ্বীন মোহাম্মদ ইমাদুল হক পেনশন স্কিমের নিবন্ধন প্রক্রিয়া ও নানা সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেন। তারা জানান, সরকার প্রবাসীদের অর্থনৈতিক নিরাপত্তা সুরক্ষিত করার প্রয়াসে প্রবাসীদের জন্যও সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে। প্রবাসীরা সহজেই বৈদেশিক মুদ্রায় পরিশোধের শর্তে নির্ধারিত হারে চাঁদা প্রদান করে এই স্কিমে অংশগ্রহণ করতে পারবেন। পেনশন স্কিমের মেয়াদপূর্তিতে পেনশনার দেশীয় মুদ্রায় পেনশন প্রাপ্য হবেন।

 

এসময় পেনশন স্কিম প্রসঙ্গে প্রবাসীদের নানা প্রশ্নের জবাব দেন কাউন্সেলররা। সভায় স্থানীয় বাংলাদেশি রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

 

 

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content