জাতীয়

ভূমিকম্পসহনীয় দেশ গড়তে আমরা কাজ করছি : ত্রাণ প্রতিমন্ত্রী

  প্রতিনিধি ২২ অক্টোবর ২০২৩ , ১২:০৯:৫৯

শেয়ার করুন

 

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন,‍ ভূমিকম্পসহনীয় দেশ গড়তে আমরা কাজ করছি। এরইমধ্যে ৮টি জোনে ভাগ করে ঢাকাকে ভূমিকম্প সহনীয় হিসেবে গড়ে তুলতে প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

রোববার (২২ অক্টোবর) সচিবালয়ে প্রতিমন্ত্রীর দপ্তরে দক্ষিণ সুদানের মানবিকবিষয়ক ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী আলবিনো আকলের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভূমিকম্পে কার্যকর অনুসন্ধান ও উদ্ধার কাজ পরিচালনার জন্য আধুনিক প্রযুক্তির ও উচ্চক্ষমতা সম্পন্ন যন্ত্রপাতি সংগ্রহ করে সরবরাহ ও প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে জরুরি সাড়াদানকারী সংস্থাগুলোর সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। এ কার্যক্রম অব্যাহত রয়েছে। ২০৭১ সালের মধ্যে বাংলাদেশকে ভূমিকম্পসহনীয় রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করছে।

 

তিনি বলেন, আমরা জলবায়ু পরিবর্তন ও দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি প্রশমনকে প্রাধান্য দিয়ে ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ প্রণয়ন করেছি। স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনাগুলোর মধ্যে যোগসূত্র সৃষ্টি করবে এ বদ্বীপ পরিকল্পনা। এ পরিকল্পনায় বাংলাদেশকে দুর্যোগের মাত্রা ও প্রকৃতির ওপর ভিত্তি করে ৬টি দুর্যোগ হটস্পটে বিভক্ত করা হয়েছে। এর প্রথম পর্যায়ে মোট বিনিয়োগের একটা বড় অংশ বন্যা নিয়ন্ত্রণ, নদীভাঙন রোধ, পানি ধারণক্ষমতা বৃদ্ধি ও নাব্যতা বৃদ্ধির খরচ হিসেবে ধরা হয়েছে।

তিনি আরও বলেন, নদী ড্রেজিং, গ্রীষ্মকালে সেচের পানি সংরক্ষণের জন্য জলাধার নির্মাণ, খাল খনন, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ, সংস্কারসহ নানাবিধ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আমরা বিশ্বাস করি দুর্যোগ মোকাবিলায় এসব বহুমুখী কার্যক্রম বাস্তবায়নের ফলে বাংলাদেশ ‘দুর্যোগ সহনশীল’ দেশ হিসেবে বিশ্বের বুকে প্রতিষ্ঠিত হবে।
‍‍
এসময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, অতিরিক্ত সচিব মো. হাসান সারওয়ার এবং কে এম আব্দুল ওয়াদুদ উপস্থিত ছিলেন।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content