রাজনীতি

হরতালে বিভিন্ন স্থানে সংঘর্ষ গুলি, নিহত ২

  প্রতিনিধি ২৯ অক্টোবর ২০২৩ , ১০:১৮:১৪

শেয়ার করুন

বিএনপি, জামায়াত, সমমনা দল ও জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতালকে কেন্দ্র করে গতকাল দেশব্যাপী জেলায় জেলায় সংঘর্ষ, বাধা এবং হত্যার ঘটনা ঘটেছে। এ ছাড়া রাজধানীসহ বিভিন্ন জেলায় হরতালের সমর্থনে ঝটিকা মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা। রাজধানী থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। তবে রাজধানীতে অল্পসংখ্যক গণপরিবহন চলাচল করেছে। হরতালকে কেন্দ্র করে ঢাকা ও লালমনিরহাটে ২ জন নিহত হয়েছেন।

বিএনপি দাবি করেছে দু’দিনে সাংবাদিকসহ ৪ জন নিহত, ৩,০০০ জনের অধিক নেতাকর্মী আহত হয়েছেন। এ ছাড়া ২০টি মামলায় ৯৬০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। এরমধ্যে মহাসমাবেশকে ঘিরে সহিংসতার সময় পুলিশের টিয়ার গ্যাসে আহত বিএফইউজে’র সাবেক নির্বাহী সদস্য ও জাতীয় প্রেস ক্লাবে সদস্য রফিক ভূঁইয়া মারা গেছেন, গতকাল লালমনিরহাটে আওয়ামী লীগের সঙ্গে বিএনপি’র সংঘর্ষে জাহাঙ্গীর হোসেন (৪৫) নামে স্বেচ্ছাসেবক লীগের এক নেতা নিহত হয়েছেন এবং মিছিল শেষে ফেরার পথে রাজধানীতে বিএনপি নেতা মো. আবদুর রশিদকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

 

ফরিদপুরে পুলিশের অভিযানের সময় বিএনপি নেতার স্ত্রী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। হরতালকে কেন্দ্র করে ঢাকায় বিএনপি’র সিনিয়র নেতাদের বাসায় বাসায় অভিযানও চালিয়েছে পুলিশ। গত শনিবার মহাসমাবেশে সংঘর্ষের পর ভোর রাত থেকে বিএনপি’র শীর্ষ নেতাদের গ্রেপ্তারে বাসায় বাসায় অভিযান চলানো হয়। সকাল সাড়ে ৯টায় গুলশানের বাসভবন থেকে আটক করা হয় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।

 

হরতালকে কেন্দ্র করে সিলেট, বগুড়া, কুমিল্লা, নারায়ণগঞ্জ এবং কিশোরগঞ্জে পুলিশ ও আওয়ামী লীগের সঙ্গে ব্যাপক সংঘর্ষ এবং ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

এরমধ্যে বগুড়ায় পুলিশের গুলিতে একটি শিশু আহত হয়। এ ছাড়া হরতাল সমর্থকদের মিছিলে টিয়ারশেল নিক্ষেপ ও ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ উঠেছে।

লালমনিরহাট: হরতালকে কেন্দ্র করে লালমনিরহাটে আওয়ামী লীগের সঙ্গে বিএনপি’র সংঘর্ষ হয়েছে। এতে জাহাঙ্গীর হোসেন (৪৫) নামে স্বেচ্ছাসেবক লীগের এক নেতা নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আওয়ামী লীগের ৪ কর্মী। দুপুর ২টায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই কর্মী মারা যান।

স্থানীয়রা জানায়, সকাল থেকে লালমনিরহাটের বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল ও পিকেটিং করতে থাকে বিএনপি’র নেতাকর্মীরা। সাড়ে ১০টার দিকে সাপ্টিবাড়ী বাজারে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন তারা। একপর্যায়ে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল আলম হরতাল বিরোধী মিছিল নিয়ে বের হলে ধাওয়া-পালটা ধাওয়া শুরু হয়। এ সময় বিএনপি’র দুই কর্মীকে পিটিয়ে আহত করা হয়। বেলা ১১টার দিকে আদিতমারী উপজেলা বিএনপি অফিসের সামনে মিছিল নিয়ে যান আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে সংঘর্ষ শুরু হলে এক আওয়ামী লীগ কর্মী আহত হন। এ সময় বিএনপি অফিসের চেয়ার ও সাইনবোর্ড ভাঙচুর করেন আওয়ামী লীগ সমর্থকরা।

ঢাকা: হরতালের মিছিল শেষে ফেরার পথে ঢাকা মহানগর উত্তর ৩০নং ওয়ার্ড বিএনপি’র স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক মো. আবদুর রশিদকে আওয়ামী লীগের নেতাকর্মীরা পিটিয়ে এবং একটি নির্মাণাধীন বিল্ডিংয়ের ছাদ থেকে ফেলে হত্যা করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। ঢাকা মহানগর উত্তর বিএনপি’র সদস্য সচিব আমিনুল হক এ অভিযোগ করেন।

সকাল থেকেই রাজধানীর নয়াপল্টন বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সতর্ক অবস্থানে ছিল পুলিশ। গত শনিবার মহাসমাবেশে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর হামলা গুলিবর্ষণ এবং নেতাকর্মীদের আহত করার প্রতিবাদে দলটির পূর্ব ঘোষিত হরতাল কর্মসূচিকে কেন্দ্র করে সকালে নয়াপল্টনে তাদেরকে সতর্ক অবস্থানে থাকতে দেখা যায়। পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সদস্যদের মোতায়েন করা হয়। সরজমিন দেখা গেছে, নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকের সামনে ‘ক্রাইম সিন’ উল্লেখ করে কর্ডন টেপ দিয়ে মুড়িয়ে দিয়েছে সিআইডি। এর দুই পার্শ্বে দাঁড়িয়ে ছিল পুলিশ। এর ফলে নেতাকর্মীরা কার্যালয়ের ভিতরে প্রবেশ করতে পারবেন না। এদিকে বিএনপি কার্যালয়ের সামনেসহ নয়াপল্টনের বিভিন্ন অলি-গলিতে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলে পুলিশ।
এরপরে নয়াপল্টন থেকে দুই শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। আটকদের নাম আরমান ও সজীব। সকালে এ ঘটনা ঘটে। তবে আটকদের দাবি তারা সাধারণ শিক্ষার্থী এবং বাজার করতে বাসা থেকে বের হয়েছেন।

এদিকে হরতালে রাজধানীতে ৩ জাগায় ৩টি বাসে আগুন দেয়া হয়েছে। রাজধানীর মোহাম্মদপুর, তাঁতীবাজার ও বায়তুল মোকাররমের দক্ষিণ গেট এলাকায় ৩টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত এসব বাসে আগুন দেয়া হয় বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। এতে কোনো হতাহতের খবর জানা যায়নি।

এ ছাড়া বিএনপি, জামায়াত, সমমনা দল ও জোটগুলো। রাজধানীতে পৃথক পৃথকভাবে হরতালের সমর্থনে মিছিল করেছেন। এদিন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে হরতালের সমর্থনে মিছিল হয় এবং যুবদল, স্বেচ্ছাসেবক,কৃষক দল এবং ছাত্রদলের নেতাকর্মীরা পৃথক পৃথক স্থানে মিছিল করেছে।

সিলেট: সিলেটে পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় পুলিশ কয়েকটি সাউন্ড গ্রেনেড, কয়েক রাউন্ড টিয়ারশেল ও ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সকাল থেকে উত্তপ্ত হয়ে উঠে সিলেট নগরী। বিএনপি’র নেতাকর্মীরা নগরীর বন্দরবাজার এলাকায় মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

একই সময় নগরের আম্বরখানা, চৌহাট্টা, দরগা মহল্লা, সুবিদবাজার এলাকায় মিছিল বের করা হলে পুলিশ বাধা দেয়। এ সময় কয়েকটি যানবাহন ভাঙচুর করা হয়। দরগাহ গেট এলাকায় রিকশায় আগুন দেয়া হয়। সকাল ১০টার দিকে নগরীর কাজি ইলিয়াস এলাকায় বিএনপি’র নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। ওই এলাকা থেকে পুলিশ বিএনপি’র এক কর্মীকে আটক করে।
সিলেট নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ সাংবাদিকদের জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারশেল নিক্ষেপ করেছে। ইট-পাটকেলের আঘাতে ৫ জন পুলিশ সদস্য আহত হন বলে জানান তিনি।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে বিএনপি’র সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে ইটনা উপজেলা নির্বাহী অফিসারের গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। সকাল সাড়ে ৭টার দিকে কিশোরগঞ্জ জেলা শহরের শোলাকিয়া ঈদগাহ রোডে ইউএনও’র গাড়ি ভাঙচুরের এই ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে হরতালকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এ সময় পুলিশ ১৪ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। অন্যদিকে হরতালকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে।

মানিকগঞ্জ: হরতাল চলাকালে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের তরা এলাকায় একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ঢাকাগামী স্বপ্ন পরিবহন নামের বাসটিতে যাত্রী সেজে আগুন দেয়া হয়। সকাল পৌনে ৮টার দিকে এই ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে বাসটির ভেতরের সবকিছুই পুড়ে যায়। বিষয়টি নিশ্চিত করেছেন গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুখেন্দু বসু।

কুমিল্লা: কুমিল্লায় হরতাল সমর্থকদের মিছিলে টিয়ারশেল নিক্ষেপ ও ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ উঠেছে। এ ছাড়া মিছিলে ধাওয়া দিয়ে বিএনপি’র ১২ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দলটির নেতারা। এ সময় আরও অন্তত ২০ নেতাকর্মীর আহতের খবর পাওয়া গেছে। দলটির নেতাকর্মীরা জানান, সকাল ৮টার দিকে হরতালের দাবিতে মিছিল বের করে কুমিল্লা মহানগর ও দক্ষিণ জেলা বিএনপি। এ সময় নগরীর কান্দিরপাড় দলীয় কার্যালয় থেকে মিছিল বের করে রাজগঞ্জ হয়ে চকবাজার পৌঁছালে পুলিশের বাধার সম্মুখীন হয়। পুলিশ টিয়ারশেল ও ফাঁকা গুলি ছোড়ে। এতে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। তখন আহত হন অন্তত ২০ জন নেতাকর্মী।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে যুবদল নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় ৩ জন গুলিবিদ্ধ হয়েছেন। সকালে শহরের চাষাঢ়া বালুর মাঠ এলাকায় এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধরা হলেন- ওয়াদুদ সাগর, সুজন ও সোহেল। তারা যুবদলের কর্মী বলে জানা গেছে।
নারায়ণগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিচুর রহমান মোল্লা বলেন, বিএনপি’র নেতাকর্মীদের সরিয়ে দিতে গেলে ইট-পাটকেল ছোড়েন। পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশ কয়েক রাউন্ড গুলি ছুড়তে হয়।

মাগুরা: মাগুরা শহরের ভায়না মোড় এলাকায় দুপুর ২টার দিকে মাগুরা থেকে ঝিনাইদহমুখী এসবি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে হরতালকারীরা। এ সময় একাধিক অটোরিকশায় হামলা ও ভাঙচুর চালানো হয়। এ ঘটনার সময় বাস থেকে দ্রুত নামতে গিয়ে কয়েকজন যাত্রী সামান্য আহত হন।

রাজশাহী: রাজশাহীর বাঘায় হরতালে পুলিশ সদস্যের একটি প্রাইভেটকারে আগুন দেয়া হয়। দুপুর পৌনে ১২টার দিকে উপজেলার মনিগ্রাম ইউনিয়নের আটঘরিয়া এলাকায় এ ঘটনা ঘটে। এতে কেউ হতাহত না হলেও গাড়িটি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়।

টাঙ্গাইল: বিএনপি-জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের কারণে পরিবহনশূন্য ছিল ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। বন্ধ ছিল আন্তঃজেলা পরিবহন চলাচল। তবে মহাসড়কের কোথাও কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে হরতালের সমর্থন এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গ্রেপ্তারের প্রতিবাদে মিছিল বের করলে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। দুপুর সাড়ে ১২টার দিকে ঠাকুরগাঁও শহরের শহীদ মোহাম্মদ আলী সড়কে এ ঘটনা ঘটে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে এবং বিএনপি’র এক কর্মীকে আটক করে। এ ঘটনায় তাদের বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন বলে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে বিএনপি’র ডাকা সকাল সন্ধ্যায় হরতালে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে ইটেরপুল, জকসিন ও মান্দারীসহ জেলার বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে। পরে বিক্ষোভ মিছিল করা হয়। এ ছাড়া জেলা বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। তবে শহরে ছোট যানবাহনগুলো চলাচল করেছে। শহরের বিভিন্ন স্থানে সতর্ক অবস্থায় ছিল আইনশৃঙখলা বাহিনীর সদস্যরা।

ঝিনাইদহ: সারা দেশে বিএনপি’র ডাকা সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে মিছিল করেছে ঝিনাইদহ বিএনপি। সকালে জেলা বিএনপি’র আয়োজনে এমএ মজিদের নেতৃত্বে শহরের নতুন হাটখোলা রাস্তা থেকে হরতালের সমর্থনে একটি মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের এইচএসএস সড়কের বিএনপি দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content