সারাদেশ

আবহাওয়ার পূর্বাভাস কাজে লাগানো গেলে শতভাগ ক্ষতি কমানো সম্ভব’

  প্রতিনিধি ২৫ নভেম্বর ২০২৩ , ১২:১৫:২৩

শেয়ার করুন

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী তথ্য সময়মত কাজে লাগানো গেলে দুর্যোগের ক্ষতি মোকাবেলা করা শতভাগ সম্ভব। আর এ কাজে অগ্রণী ভূমিকা পালন করতে সাংবাদিক ও গণমাধ্যম সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন আবহাওয়া অধিদফতর পরিচালক আজিজুর রহমান।

শনিবার (২৫ নভেম্বর) রাজধানীর আগারগাঁও আবহাওয়া অধিদফতর ঝড় সতর্কীকরণ কেন্দ্র মিলনায়তনে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের কর্মশালায় তিনি এই আহ্বান জানান।

‘আবহাওয়া ও জলবায়ু তথ্য-উপাত্ত উপস্থাপন সম্পর্কিত দক্ষতা ও কারিগরি সক্ষমতা বৃদ্ধি’ শীর্ষক কর্মশালায় আবহাওয়া অধিদফতর পরিচালক বলেন, জীবন ও সম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আবহাওয়ার সুনির্দিষ্ট তথ্য। বিশেষ করে আবহাওয়ার তথ্য জানা থাকলে প্রাকৃতি দুর্যোগে জীবন ও সম্পদের ক্ষতি রোধ করা সম্ভব। তবে আবহাওয়ার পরিভাষা সম্পর্কে ধারণা ও জ্ঞান না থাকায় এই তথ্য গণমানুষ এবং সব মানুষের কাছে পৌঁছতে বিভ্রান্তি তৈরি হয়। এমন সমস্যা সমাধানেই সাংবাদিকদের নিয়ে কর্মশালার আয়োজন বলে জানান আবহাওয়া অফিস পরিচালক।

দিনব্যাপী কর্মশালায় ঘূর্ণিঝড়, ভূমিকম্প, ভারী বর্ষণ, এলনিনো, খরা, উষ্ণায়ন, কৃষি ও বিমান চলাচলের মতো গুরুত্বপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস নিয়ে আলোচনা করেন জ্যেষ্ঠ আবহাওয়াবিদরা।

বক্তব্য দেন আবহাওয়া অধিদফতর উপপরিচালক আরিফ রাশিদ, বিএমডি ট্রেনিং ইনস্টিটিউট পরিচালক শেখ শাহজাহান আলম, ঝড় সতর্কীকরণ কেন্দ্রের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক, এসএম কামরুল হাসান, বজলুর রশীদ, রাশেদুজ্জামান, আব্দুর রহমান খান, মনোয়ার হোসেন, কৃষি আবহাওয়া বিভাগের ড. মো. শামীম হাসান ভুইয়া এবং ভূমিকম্প পর্যালোচনা বিভাগের মোমিনুল ইসলাম।

দিনব্যাপী কর্মশালায় অংশ নেন জাতীয় গণমাধ্যমের প্রায় অর্ধশত সাংবাদিক। কর্মশালার সমাপনী অনুষ্ঠানে আবহাওয়ার তথ্য জ্ঞান পেশাগত জীবনে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করেন সাংবাদিকরা।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content