অন-লাইন

গোলাপের পাপড়ি দিয়ে চুল মজবুত করার উপায়

  প্রতিনিধি ২ নভেম্বর ২০২৩ , ২:২০:৪৩

শেয়ার করুন

গোলাপ প্রেম, পবিত্রতা, বিশ্বাস এবং সৌন্দর্যের প্রতীক। সুগন্ধি হওয়ায় এটি সৌন্দর্য পণ্যগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। গোলাপের পাপড়ি দিয়ে চুল মজবুত করার ৫টি উপায় জানুন।

চুল এবং মাথার ত্বক উভয়ের জন্য উপকারী

গোলাপে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের পাশাপাশি অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। গোলাপ এবং গোলাপ জল চুল পড়া কমাতে পারে। অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্যযুক্ত গোলাপ মাথার ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন রোধ করতে পারে। ভারসাম্যহীন মাথার ত্বকের কারণে চুলের এবং চুলের অন্যান্য সমস্যা দূর করে গোলাপ চুলকে মজবুত করতে পারে।

গোলাপের পাপড়ি কীভাবে চুলের বৃদ্ধিতে সাহায্য করে?

গোলাপে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি৩, ভিটামিন সি এবং ভিটামিন ই। এগুলি ফোলা প্রতিরোধ করতে পারে। গোলাপ অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য মাথার ত্বকের একজিমা এবং সোরিয়াসিস দূর করতেও সাহায্য করে। গোলাপ থেকে তৈরি গোলাপ জল তেল উৎপাদন কমিয়ে দেয়। শুষ্কতা দূর করে, এটি খুশকি গঠন রোধ করে এবং চুল মজবুত করে।

চুল পড়া রোধ করে

খুশকির কারণে চুল পড়ার সমস্যা দেখা দেয়। এটি চুলের বৃদ্ধিকে প্রভাবিত করে। গোলাপের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি একটি স্বাস্থ্যকর মাথার ত্বক তৈরি করে এবং চুল পড়া কমাতে সাহায্য করতে পারে।

গোলাপের পাপড়ি পিষে লাগান

গোলাপের পাপড়ি পিষে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি আঙ্গুলের সাহায্যে ধীরে ধীরে মাথার ত্বকে লাগান। আধ ঘণ্টা রেখে দিন। আধ ঘণ্টা রেখে দিন। আধ ঘণ্টা পর ভাল কোনও ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ফুটন্ত গোলাপের পাপড়ি

২-৩টি গোলাপের পাপড়ি তুলে নিন। ২ কাপ জল যোগ করুন এবং কম আঁচে ফুটান। এটি ফিল্টার করুন। এইভাবে এই গোলাপ জল প্রস্তুত করা হয়। শ্যাম্পু দিয়ে চুল ধোয়ার পর এই পানি দিয়ে মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করুন। এটি প্রয়োগ করার পরে, পানি দিয়ে ধুতে পারবেন না। এই সুগন্ধি পানি চুলও নরম হবে।

 


শেয়ার করুন