আইন-কানুন

টাকার আদলে টোকেন ব্যবহারে নিষেধাজ্ঞা বাংলাদেশ ব্যাংকের

  প্রতিনিধি ১৯ মে ২০২৪ , ১০:৩৬:৩৬

শেয়ার করুন

টাকার আদলে খাবারের বিল, টোকেন এবং টিকিট প্রস্তুত ও ব্যবহার দণ্ডনীয় অপরাধ বলে সতর্ক করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই নির্দেশ দেওয়া হয়।

এতে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে ব্যক্তি মালিকানায় পরিচালিত কিছু হোটেল, রেস্তোরাঁ এবং শহরাঞ্চলের সন্নিকটে স্থাপিত বিভিন্ন বিনোদন পার্কে ব্যাংক নোটের আদলে বিভিন্ন মূল্যমানের খাবারের বিল, টোকেন, টিকিট ইত্যাদি ছাপিয়ে ব্যবহার করা হচ্ছে।

টাকার আদলে এ ধরনের বিল, কুপন, টিকেট ব্যবহারের মাধ্যমে জনসাধারণ প্রতারিত হতে পারে এবং জালনোট প্রস্তুতকারী চক্রের প্রতারণা বাড়বে।

এছাড়া ব্যাংক নোটের আদলে খাবারের বিল, কুপন, টিকিট প্রস্তুত ও ব্যবহার একটি দণ্ডনীয় অপরাধ। সুতরাং এ ধরনের কর্মকাণ্ড হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানসমূহকে বিশেষভাবে সতর্ক করা যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংক থেকে দেশের বিভিন্ন গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে, ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে ব্যক্তি মালিকানায় পরিচালিত কিছু হোটেল বা রেস্তোরাঁ ও শহরাঞ্চলের সন্নিকটে স্থাপিত বিভিন্ন বিনোদন পার্কে ব্যাংক নোটের আদলে বিভিন্ন মূল্যমানের খাবারের বিল, টোকেন, টিকিট ইত্যাদি ছাপিয়ে তা ব্যবহার করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এ ধরনের কর্মকাণ্ড হতে বিরত না হলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content